Irabotee.com,irabotee,sounak dutta,ইরাবতী.কম,copy righted by irabotee.com

একদিনে করোনার কোপে বিশ্বরেকর্ড ব্রাজিলে

Reading Time: < 1 minute

ব্রাজিলের সুপ্রিম কোর্টের নির্দেশে আবারও ওয়েবসাইটে করোনাভাইরাসের বিস্তারিত তথ্য প্রকাশ করতে শুরু করেছে দেশটির সরকার। সেই হিসাবে গত ২৪ ঘণ্টায় ব্রাজিলে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৩ হাজারেরও বেশি মানুষ। মারা গেছেন ১ হাজার ৩০০ জন। যা বিশ্বব্যাপী একদিনের সর্বোচ্চ আক্রান্ত এবং মৃত্যুর রেকর্ড।

গত সপ্তাহে শুধু দৈনিক আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রকাশের ঘোষণা দিয়েছিল ব্রাজিলের স্বাস্থ্য কর্তৃপক্ষ। জনগণের কাছে ভুল বার্তা যাচ্ছে দাবি করে আর বিস্তারিত তথ্য দেওয়া হবে না বলে জানায় তারা। এর পরপরই বিশ্বজুড়ে শুরু হয় সমালোচনা। ব্রাজিলে করোনা সংক্রমণের তথ্য গোপন ও বিকৃত করে প্রকাশের আশঙ্কা করে বোলসোনারো সরকারের কঠোর সমালোচনা করেন বিশ্লেষকরা।

তারই প্রেক্ষিতে মঙ্গলবার দেশটির বিচারপতি মোরাইস সরকারি ওয়েবসাইটে করোনা সংক্রমণের বিস্তারিত তথ্য পুনঃপ্রকাশের নির্দেশ দেন। এ জন্য সরকারকে ৪৮ ঘণ্টা সময় দিয়েছিলেন তিনি। সময় শেষ হওয়ার আগেই আদালতের নির্দেশ পালন করেছে কর্তৃপক্ষ।

অন্যদিকে ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুয়ায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে সংক্রমিত হয়ে ২৪ ঘণ্টায় মারা গেছে ৫ হাজার ১৬৫ জন। মৃত্যুর এই মিছিলে গত মাস থেকে এগিয়ে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। এর পরের অবস্থান যুক্তরাষ্ট্রের। দেশটিতে একদিনে আক্রান্ত এবং মৃত্যু হয়েছে ২০ হাজার ৮৫২জন এবং মারা গেছে ৯৮২ জন।

বিশ্বব্যাপী লকডাউন এবং করোনাভাইরাসের বিধিনিষেধ পরিবর্তন করায় হুট করে ইউরোপের দেশর পর করোনার সংক্রামণ বাড়তে শুরু করেছে ল্যাটিন আমেরিকার দেশ মেক্সিকো, চিলি এবং পেরুতে।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>