বিশ্বজুড়ে আরও ভয়ংকর হচ্ছে করোনা পরিস্থিতি

করোনাভাইরাসের পরিস্থিতি বিশ্বজুড়ে ক্রমে খারাপ হচ্ছে। কাজেই ভাইরাসের বিরুদ্ধে লড়াই নিয়ে আত্মতুষ্টিতে ভোগা ঠিক না। বিশ্ববাসীকে এ ভাবেই সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

একদিনে বিশ্বব্যাপী সর্বাধিক আক্রান্তের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে WHO। আমেরিকায় বর্ণবিদ্বেষের বিরুদ্ধে যে প্রতিবাদ ও বিক্ষোভ চলছে, সেখানে মানুষকে যাবতীয় সুরক্ষার ব্যবস্থা করার জন্য আবেদন জানিয়েছে রাষ্ট্রপুঞ্জের স্বাস্থ্য সংস্থা।

গত ডিসেম্বরে চিনে প্রাদুর্ভাব হয়েছিল করোনাভাইরাসের। তারপর থেকে বিশ্বজুড়ে এখনও পর্যন্ত প্রায় ৭০ লক্ষ মানুষ এই রোগে আক্রান্ত হয়েছেন। মারণ ভাইরাস প্রাণ নিয়েছে ৪,০৩,০০০ জনেরও বেশি মানুষের। পূর্ব এশিয়ার পর এই রোগের উপকেন্দ্র হয়ে উঠেছিল ইউরোপ। তবে এখন তার বাড়বাড়ন্ত চলছে আমেরিকায়। WHO-এর প্রধান টেডরস আধানম ঘেব্রেইয়েসাস জানিয়েছেন, ‘যদিও ইউরোপের অবস্থার উন্নতি হয়েছে। তবে বিশ্বজুড়ে পরিস্থিতি ক্রমে খারাপ হচ্ছে। গত ১০ দিনে এক লক্ষেরও বেশি আক্রান্তের ঘটনা ঘটেছে। গতকালই ১,৩৬,০০০ জন আক্রান্তের ঘটনা ঘটেছে, একদিনে যা সর্বাধিক।’ রবিবার আক্রান্তদের মধ্যে ৭৫%-ই ১০ দেশের। তার মধ্যে আমেরিকা ও দক্ষিণ এশিয়াই বেশি।

হু-এর প্রধানের কথায়, বর্তমানে আত্মতুষ্টিটাই হল সবচেয়ে বড় ভয়। বিশ্বব্যাপী অনেক মানুষই এখনও এই রোগকে হালকাভাবে নিচ্ছেন বলে মত তাঁর। আমেরিকায় বর্ণবৈষম্যের বিরুদ্ধে যে বিক্ষোভ চলছে, সেখানে ভিড় ও জটলা করতে দেখা গিয়েছে বহু মানুষকে। বিক্ষোভ দেখালেও তা সুরক্ষিত থেকে করার কথা বলেছেন টেডরস।

মন্তব্য করুন



আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বসত্ব সংরক্ষিত