নিরন্তর স্বপ্ন সাহস

 

তবুও আশা আছে। তবুও আশা বাঁচে। আশা বাঁচলে মানুষ বাঁচে। দুনিয়ায় যত ধরনের জীবন রক্ষাকারী ওষুধ বা প্রযুক্তি আছে, আশা সেসবের চেয়ে অনেক বেশি কার্যকর মানুষকে বাঁচিয়ে তুলতে, বাঁচিয়ে রাখতে, জাগিয়ে রাখতে। সবচেয়ে বেশি বললেও সম্ভবত কম বলা হয়, আশাই একমাত্র শক্তি, যা মানুষকে অন্ধকার থেকে আলোতে পৌঁছে দেয়, অন্তত অন্ধকারের অতলে হারানো থেকে রক্ষা করে।

এই আশাই আরেকটু পেলব হলে, আরেকটু মোহন হলে তাকে নআমরা আদর করে স্বপ্ন বলি। স্বপ্নকে আমরা লালন করি। আরও ঠিক ভাবে বলা যায়, স্বপ্ন আমাদের লালন করে। অনেক দূরের স্বপ্ন, অনেক পেলব স্বপ্ন, অনেক অছোঁয়া স্বপ্নই আমাদের প্রাণের ভেতরে সঞ্চার করে জীবনের। নইলে প্রাণ একটি নিছক জৈব বাস্তবতা। জীবন আরও কত বিপুল, ব্যপ্ত!

 

এই যে একটি জীবনের হাজার জীবনকে ধারণ করার দুর্দম সাহস! এই যে একটি জীবন লাখো জীবনকে বদলে দেওয়ার মোহনবাঁশি বাজায়-এই জীবন আসে কোত্থেকে? প্রাণের ভেতরে সঞ্চারিত স্বপ্নই জীবনকে জাগিয়ে তোলে। মানুষ আরও বড়, আরও সুন্দর মানুষ হয়ে ওঠে।

 

আর আশা যখন হোঁচট খায়? স্বপ্ন যখন ভেঙ্গে যায়? জীবন মিলিয়ে গিয়ে প্রাণ যখন দেহে এসে ঠেকে? অন্ধকারে সর্বপ্লাবী স্রোতে যখন ভেসে যেতে থাকে প্রকৃতির সন্তানেরা? স্বপ্ন তখন কোথায় পথ হারায়?

 

অন্ধকারের আত্মাকে নিংড়ে তখনও জেগে ওঠে নতুন স্বপ্ন। হাজারো প্রাণে স্বপ্ন বপনের সাধনায় কারও কারও জীবন চলে যায়। স্বপ্নবান মানুষের ঘাম, রক্ত আর শ্রমের নদীতে দাঁড় বেয়ে স্বপ্ন ছড়িয়ে যায় প্রাণ থেকে প্রাণে। মানুষই আবার প্রবল স্পর্ধায় আঁধারকে লুঠ করে তাকে আলোর রঙে রাঙিয়ে তোলে। প্রান্তর জুড়ে জেগে ওঠে নতুন স্পন্দন। তাই তো স্বপ্ন দেখি, স্বপ্ন দেখি নিরন্তর।

 

স্বপ্ন দেখি অন্ধকারে

ঘরে

স্বপ্ন দেখি খুব সাহসে

ডরে

স্বপ্ন দেখি একটি সকাল

দুপুর

নাচ-ঝলমল মেয়ের পায়ে

নুপুর

স্বপ্ন গুলো স্বপ্ন দামে

কেনা

স্বপ্নেরা হোক তোমার আমার

চেনা।

মন্তব্য করুন




আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বসত্ব সংরক্ষিত