| 4 মার্চ 2024
Categories
পাঠ প্রতিক্রিয়া সাহিত্য

কিংবদন্তির হেঁশেল

আনুমানিক পঠনকাল: 2 মিনিট
আচ্ছা, জাতি ধর্ম নির্বিশেষে পৃথিবীর সকল মানুষের নিজের মায়ের হাতের রান্না অমৃতসম লাগে কেন?
একটাই কারন-নুন, হলুদ,লঙ্কা,গরম মশলা ইত্যাদি ইত্যাদি ইত্যাদি ছাড়াও মা তাতে মিশিয়ে দেন অনেকটা যত্ন আর ভালোবাসা। মা তার সন্তানের শুধু জিভের স্বাদের জন্য নয়,শারিরীক দিক দিয়েও যেন সেই খাবার উপযুক্ত হয় সেদিকেও খেয়াল রাখেন।
ইন্দিরা মুখোপাধ্যায়ের কিংবদন্তির হেঁশেল সেই রকমই একটি রান্নার বই। অনেক ভালোবাসা আর যত্ন দিয়ে তিনি কিংবদন্তি মানুষদের রাজকীয় হেঁশেলের শুক্ত থেকে নবাবীখানার কথা আমাদের সামনে তুলে ধরেছেন।
এখন প্রশ্ন হল আজকাল ইউটিউবের যুগে আমরা তো খুব সহজেই যে কোনো রান্নার রেসিপি পেয়ে যাই। তা হলে এ বই আমরা কেন পড়ব?পড়ব  কারন এই বই থেকে আমরা যেমন জানতে পারব,কবি শক্তি চট্টোপাধ্যায়ের বাড়ির মশলাবড়ি দিয়ে বেগুন ভাতে সেদ্ধ,কিংবা বিউলির ডালের রেসিপি,অন্যদিকে পিঁয়াজ আদা রসুন দিয়ে পমফ্রেট কিংবা ম্যাকারেল কোর্মা বানানোর পদ্ধতি।
শুধু প্রণম্য কবি শক্তি চট্টোপাধ্যায়ের হেঁশেলের খবরই নয়,বিখ্যাত লেখিকা নবনীতা দেবসেনের মুখ থকে শোনা তাঁর প্রিয় ফুল চিংড়ির বড়া, চিতল মাছের মুইঠ্যা। সুনীল গঙ্গোপাধ্যায়ের স্ত্রী স্বাতী গঙ্গোপাধ্যায়ের কাছ থেকে অতি সহজ উপায়ে পাঁঠার মাংসের রেসিপি।গীতা ঘটকের কিমা উইথ ম্যাকারনি এন্ড চিজ,ঐন্দ্রজালিক পি সি সরকার জুনিয়রের প্রিয় আলুর শাক, গর্ভমোচা বেবি কলা দিয়ে সোনা মুগডাল। প্রবাদপ্রতিম সত্যজিত রায়ের বাড়ির অথেন্টিক ডেলিকেসি চিংড়ির কাটলেট কারি। শঙ্কর পরিবারের কাঁচা আমলকী মাখা। যা একদিকে যেমন সুস্বাদু অন্যদিকে স্বাস্থ্যকরও। বুদ্ধদেব বসু ও প্রতিভা বসুর রান্নাঘরে অভিনব পদ্ধতিতে রান্না হত মুরগীর মাংস যা পড়তে পড়তেই জিভে জল আসে। গৌতম চট্টোপাধ্যায়ের নিজস্ব রেসিপিতে ননস্টিকে বানানো পিৎজা থেকে  লিলি চট্টোপাধ্যায়ের হঠাৎ করে বাড়িতে অতিথি চলে এলে চটজলদি ব্রেড কাটলেট । সাহিত্যিক শ্যামল গঙ্গোপাধ্যায়ের প্রিয় মাটন কাবাব ,সুরস্রষ্টা সলিল চৌধুরীর কন্যা অন্তরার কাছ থেকে জানা গেল তাঁর বাবার প্রিয় ,পাঁঠার মাংসের রেসিপি। এই রকম আরও অনেক অনেক সুস্বাদু রেসিপি রয়েছে এই কিংবদন্তীর হেঁশেলে।
সব শেষে বলি , মা যেমন তার সন্তানকে সাজানোর আগে  সবসময় খেয়াল রাখেন তার সন্তানের সাজ যেন উগ্র না হয়। অথচ সাজের মধ্যে যেন একটা আভিজাত্যের ছোঁয়া থাকে। লেখিকা ইন্দিরা মুখোপাধ্যায়ও ঠিক সেইভাবেই এই বইটি  পরিবেশন করেছেন , বহু কিংবদন্তী মানুষের হেঁশেলের খবর লেখিকা নিজের কলমের মুন্সীয়ানায় আভিজাত্যের মোড়কে মুড়ে আমাদের উপহার দিয়েছেন।
কিংবদন্তীর হেঁশেল
ইন্দিরা মুখোপাধ্যায়
ধানসিড়ি
মুল্য-১৬০ টাকা

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: সর্বসত্ব সংরক্ষিত