Irabotee.com,irabotee,sounak dutta,ইরাবতী.কম,copy righted by irabotee.com,coronavirus update bangla kobita arafat Rilke

একগুচ্ছ কবিতা । আরাফাত রিলকে

Reading Time: < 1 minute
দেওলিয়া পরিচিত স্টেশনে এসে লোকটি নিজের নাম ভুলে গেলো, সমরেশ, রমা, তাহের, আলহাজ্ব নিজাম, কেউ বলে দিলো না তার নাম কিংবা পরিচয়। এন. জি. ওতে  চাকুরী করা তার দীর্ঘদিনের বাল্যবন্ধু সুষমকে জিজ্ঞেস করলো, বন্ধু, বলোতো আমার নাম কি? সুষম চুপ হয়ে রইলো, যাবার সময় বললো, এখনও তোমার চার কিস্তি  বাকি। পরিচিত এক প্রাইভেট ব্যাংকে যেতেই ম্যানেজার তাকে এক লিস্ট ধরিয়ে দিলো, লোকটি বুঝতে পারলো, লকডাউন তাকে এক নতুন পরিচয় এনে দিয়েছে, দেওলিয়া। লোকটি সব পরিচয় হারিয়ে এখন দেওলিয়া হয়ে গেছে।
পাতাবাহার পাতাবাহার গাছটি  এখন শোকে ম্রিয়মাণ, তার সৌন্দর্য এখন কষ্টের কালো রঙ। পাতাবাহার গাছটি এখন গাইতে ভুলে গেছে, পাতাবাহার গাছটি এখন কারণে অকারণে অভিমান করা ভুলে গেছে।
কামিনীর ঝোপ হৃদয়ে বেড়ে ওঠে কামিনীর ঝোপ, যখন তখন সুরভী ছড়ায়। বন্ধুর পথে আলো জ্বেলে রাখে , কিছুকাল আরো হেঁটে যেতে বলে।
অক্সিজেন  অক্সিজেনের জন্য কৃতজ্ঞ হও, সৃষ্টিকর্তার কাছে অথবা প্রকৃতির কাছে। তা না হলে করোনার আগুন থেকে তুমি রক্ষা পাবে না।
জুনকো ফুরুতা তোমার কাছে ক্ষমা চাই, জুনকো ফুরুতা। আজও নির্যাতন থামে নি, আজও  আহাজারি, চিৎকার থামে নি। তোমার কাছে ক্ষমা চাই , এই নামধারী সভ্যতাকে তুমি ক্ষমা করো।
অন্য এক নদী থেকে আমাদেরও অন্য এক নদী আছে, তাতে সারাদিন টেংরা পুটি কিলবিল করে।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>