সুরে ও কথায় বাবা

Reading Time: 2 minutes

সন্তানের জন্য বটবৃক্ষ হয়ে যে মানুষটা সারাজীবন ত্যাগ স্বীকার করে যান, তিনি বাবা। পরম আদর, স্নেহ, ভালোবাসা ও শাসন-বারণে সন্তানকে আগলে রাখার পাশাপাশি তাকে মানুষের মত মানুষ করে তোলার দায়ভারও বাবার উপরেই বর্তায়। জীবনের সব কঠিন বাস্তবতা মোকাবেলা করে সংসারে সুখ-শান্তি আনয়নে নিরন্তর চেষ্টা করে যায় বাবা।

পৃথিবীর সব বাবাদের প্রতি শ্রদ্ধা ও সম্মান জানানোর জন্য বিশ্বব্যাপী বছরের একটি দিনকে বিশেষভাবে পালন করা হয়। জুন মাসের তৃতীয় রোববার পালিত হয় বিশ্ব বাবা দিবস। সেই হিসেবে ১৬ জুন এবারের বাবা দিবস।

বাবা যেমন সন্তানের প্রতি সবসময় দায়িত্ব পালন করে যান, তেমনি সন্তানেরাও বাবার প্রতি ভালোবাসার টানে অনেক কিছু করে থাকেন। এর মধ্যে অনেকেই বাবার প্রতি ভালোবাসার প্রকাশ করেন গানে গানে। সেই গানগুলো আবার শ্রোতাদের মনেও পেয়েছে গ্রহণযোগ্যতা। বছরের পর বছর পেরিয়ে সে গানগুলো বেঁচেও রয়েছে দিব্যি।

বাবাকে নিয়ে তৈরি হওয়া কালজয়ী অনেক গানই আছে। সেখান থেকে জনপ্রিয় কিছু গান শুনে নিন এই আয়োজনে।


আয় খুকু আয় (হেমন্ত মুখোপাধ্যায় ও শ্রাবন্তী মজুমদার) : বাবা নিয়ে পুরনো কিন্তু অসম্ভব জনপ্রিয় একটি গান ‘আয় খুকু আয়’। পুলক বন্দ্যোপাধ্যায়ের কথা এবং ভি বালোসারার সুরে গানটি গেয়েছিলেন হেমন্ত মুখোপাধ্যায় ও শ্রাবন্তী মজুমদার। এটিকে সবাই ভারতীয় বাংলা গান হিসেবেই সমাদর করে।

বাবা (জেমস) : বাংলাদেশি গানে বাবাকে নিয়ে যত গান প্রকাশ হয়েছে তার মধ্যে নগরবাউল জেমসের গাওয়া ‘বাবা’ গানটি অন্যতম ও জনপ্রিয় গান। গানটির কথাও সুর করেছেন প্রিন্স মাহমুদ। এটি ‘হারজিৎ’ অ্যালবামে প্রকাশিত হয়।

বাবা বলে গেল (শামীমা ইয়াসমিন দিবা): ‘বাবা বলে গেল আর কোনোদিন গান করো না’ আমজাদ হোসেনের কথা ও আলাউদ্দিন আলীর সুরে ১৯৮১ সালে গানটির রেকর্ডিং হয়। গানটির কথা সবাই জানলেও শিল্পী শামীমা ইয়াসমিন দিবার কথা অনেকেই জানেন না। আমজাদ হোসেন পরিচালিত ‘জন্ম থেকে জ্বলছি’ চলচ্চিত্রে এ গানটি ব্যবহৃত হয়। এ গানটিও বেশ সমাদৃত, ব্যাপক জনপ্রিয় এবং মানুষের মুখে মুখে এখনও মুখরিত হয়।

বাবা তোমার কথা মনে পড়ে (আইয়ুব বাচ্চু) :আইয়ুব বাচ্চুর গাওয়া এ গানটি খুবই জনপ্রিয়। গানটির কথা ও সুর করেছেন তিনি নিজেই। এটি ‘প্রেম তুমি কি’ অ্যালবামে প্রকাশিত হয়।

আমার বাবার মুখে প্রথম যেদিন (এন্ড্রু কিশোর) :আহমেদ ইমতিয়াজ বুলবুলের লেখা ও সুরে এন্ড্রু কিশোরের গাওয়া ‘আমার বাবার মুখে প্রথম যেদিন’ শিরোনামের গানটি অনেক বেশি জনপ্রিয়। ‘নয়নের আলো’ সিনেমায় এ গানটিতে ঠোঁট মিলান প্রয়াত চিত্রনায়ক জাফর ইকবাল। গানটি এখনও বাবা নিয়ে সবচেয়ে জনপ্রিয় গান।

বেশ কিছু হিন্দি গান হয়েছে বাবাকে নিয়ে নানা সময়ে। তেমন কিছু গান

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>