| 23 ফেব্রুয়ারি 2024
Categories
চলচ্চিত্র বিনোদন সিনেমা

ট্রোলিং আর নোংরা মিমের জবাব যখন ‘গোত্র’!

আনুমানিক পঠনকাল: 2 মিনিট

আপনি ধর্ম মানেন? আপনার কাছে ধর্ম বলতে ঠিক কি? ধর্ম আপনাকে কোন পরিচয় দিয়েছে? না… এই তিন প্রশ্নের উত্তর কিন্তু মাত্র তিন শব্দে। মানুষ…আমি মানুষ, মানবতাই হোক আমার একমাত্র ধর্ম। এই যে আপনি বিরিয়ানি ছাড়া ফিলিং বড্ড ফাঁকা ফাঁকা মার্কা যে পোস্ট দেন তা আপনার ধর্মগুরু জানেন তো? দুনিয়াজুড়েই ফাঁদ পাতা অন্ধ মনুষ্যত্বের। এই যেমন মুসলিম হওয়ার অপরাধে বাড়ি ভাড়া মেলে না এ শহরেই, কিংবা মুসলিম মেয়েটি যখন ভালোবেসে কীভাবে হিন্দু ছেলেকে বিয়ে করে ফেলল, ঠিক কোন কোন আত্মতৃপ্তির কারণেই এই বিয়ে তা নিয়ে অশ্লীল ট্রোল করতে যখন দুবার ভাবেন না ঠিক তখনই প্রয়োজন হয় মুক্তিদেবীর মতো একজন মানুষের।

গোবিন্দধামের মালকিন মুক্তি দেবী। শুধু নামেই নয়, তিনি মুক্তি দেন সেইসব ধারণার যা নিয়ে তাঁর খুব কাছের পরিজনরাই ধন্দে থাকেন। যে বাড়িতে রাধাগোবিন্দের নিত্যপুজো হয়, মহাসমারোহে পালন করা হয় জন্মাষ্টমী সেই বাড়িতে কি তারেক আলির জায়গা হতে পারে? এইখানেই যুক্তিপূর্ণ সংলাপে মাত করে দেন মুক্তিদেবী।

ঠিক যেমন যখন দুর্গাপুজোয় ১০৮ খানা পদ্মের প্রয়োজন পড়ে, তখন আমরা জিগ্গেস করি না , কোথা থেকে ফুল গুলি এল বা কে সেগুলি তুলল, তেমনই পেতলের গোপাল কারা বানায় সেই কারিগররা যে সকলেই মুসলিম- এই খোঁজ কিন্তু গোপালের পুজো করার সময় আমাদের রাখতে হয় না। গোত্র আসলে তেমনই একটি সিনেমা যা খোঁচা মারে আমাদের ভেতরে লুকিয়ে থাকা সেই প্রশ্নকে। ভাবতে শেখায়, বুঝতে শেখায়। জোর দিয়েই যেন বলিয়ে নেয়, আর কবে জাগবে!

সাম্প্রতিক পরিস্থিতিতে খুবই গুরুত্বপূর্ণ সিনেমা গোত্র। মুখ্যচরিত্রে নাইজেল আকারা, মানালি দে তো আছেনই, আছেন মুক্তিদেবীর চরিত্রে অনসূয়া মজুমদারও। কিন্তু কোথাও যে চরিত্রকে ছাপিয়ে গিয়েছেন বাপির চরিত্রে খরাজ মুখোপাধ্যায় এবং পুরোহিতের চরিত্রে অম্বরীশ ভট্টাচার্য। কমিক সেন্স, ডায়ালগ, টাইমিং সবই দুর্দান্ত। তবে প্রথম পর্বের পর দ্বিতীয় পর্ব একটু দীর্ঘ লেগেছে। প্রয়োজনের তুলনায় গানের সংখ্যা বেশি। তবে হিট রঙ্গবতী। দর্শকাসনে বসে থাকা ষাটোর্ধ্ব মহিলারা প্রয়োজনে যেমন চোখের কোন ভিজিয়েছেন তেমনই রঙ্গবতীর সুরে তালও মিলিয়েছেন।

সব মিলিয়ে গোত্র আপনার মনকে আরও একটু প্রসারিত করবে। তবে হ্যাঁ, ওই জাতপাত বা ছোঁয়াছুঁয়ি থেকে আমিও বেরিয়ে আসব এরকম মনোভাব কিন্তু প্রতিপক্ষেরও থাকতে হবে।

 

সময়সীমা 2 hours 19 minutes
পরিচালক নন্দিতা রায়,শিবপ্রসাদ মুখোপাধ্যায়
অভিনেতা নাইজেল আকারা,মানালি দে,অনসূয়া মজুমদার,খরাজ মুখোপাধ্যায়,অম্বরীশ ভট্টাচার্য

 

 

 

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: সর্বসত্ব সংরক্ষিত