চীনে করোনা নিয়ে একটি গোপন প্রতিবেদন

প্রাণঘাতী করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর উৎপত্তি স্থল চীন। দেশটির উহান প্রদেশ থেকে ভাইরাসটির সংক্রমণ শুরু হয়। তবে সেই উহান এখন করোনা মুক্ত। করোনা ভাইরাস সম্পর্কে প্রথমে দেশটি নিশ্চিত হতে পারেনি। করোনা ধরা পড়ার আগেই আক্রান্তের সংখ্যা ছিল ৮০ হাজার।

চীনে করোনা  নিয়ে কী ঘটেছিল সে সম্পর্কিত একটি গোপন প্রতিবেদনের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে দেশটির সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট।

চীনে করোনা ভাইরাসে সংক্রমিতরা নীরব বাহক ছিলেন বলে প্রতিবেদনে বলা হয়েছে। সংবাদমাধ্যমটি জানিয়েছে, প্রতি তিন জনে একজন এ ভাইরাস নীরবে বহন করে। শরীরে কোনো লক্ষণ দেখা না যাওয়ায় জানতেই পারেনি তারা করোনা ভাইরাস বহন করছে।

প্রাথমিক এ পর্যায়কে বলা হয়েছে অ্যাসিম্পটোমেটিক। সন্দেহভাজনদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল। তবে ধরা না পড়ায় তাদের করোনা আক্রান্ত হিসেবে চিহ্নিত করা হয়। তবে নিশ্চিত আক্রান্ত বলে তাদের নাম অন্তর্ভুক্ত হয়নি। ওই সময়ে আক্রান্তের সংখ্যা ছিল ৮০ হাজার।

গত ফেব্রুয়ারি পর্যন্ত চীনে ৪৩ হাজার মানুষ করোনায় সংক্রমিত হয়। কিন্তু তাদের কতজনের শরীরে এর লক্ষণ প্রকাশ পেয়েছিল তা এখনো নিশ্চিত নয়। তবে গেল শনিবার (২১ মার্চ) পর্যন্ত ৮১ হাজার ৫৪ জনের শরীরে লক্ষণ দেখা দিয়েছিল বলে নিশ্চিত হয়েছে চীন সরকার।

 

 

 

 

মন্তব্য করুন



আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বসত্ব সংরক্ষিত