| 16 এপ্রিল 2024
Categories
অন্য দেয়াল এই দিনে

আলোকচিত্রীর কথাঃ একজন স্বপন সাহা

আনুমানিক পঠনকাল: 3 মিনিট

আজ ২৯ এপ্রিল আলোকচিত্র শিল্পী স্বপন সাহার শুভ জন্মতিথি। ইরাবতী পরিবার শান্তা শিরীনের তোলা প্রচ্ছদ ছবি ও লেখায় তাঁকে জানায় শুভেচ্ছা ও নিরন্তর শুভকামনা।


আলোকচিত্রী স্বপন কুমার সাহার জন্ম ১৯৫৩ সালের ২৯ এপ্রিল, ফরিদপুর জেলার কোতয়ালী থানার  ঝিলতলী গ্রামে  মাতুলালয়ে। পিতা কার্তিক  চন্দ্র সাহা এবং মাতা সাবিত্রী সাহার জেষ্ঠ্য সন্তান স্বপন সাহা আলোকচিত্র চর্চা শুরু করেন ১৯৬৯ সালে। ছবি তোলার পাশাপশি ছবি প্রিন্ট-প্রসেসিং এর যাবতীয় বিষয়ে তার  ছিল সমান দক্ষতা এবং পারদর্শিতা।


Irabotee.com,irabotee,sounak dutta,ইরাবতী.কম,copy righted by irabotee.com
স্বপন সাহার তোলা ৭ নভেম্বর,১৯৭৫ এর দিন।

আলোকচিত্রাচার্য মঞ্জুর আলম বেগ স্যারের বেগার্ট ইন্সটিটিউট থেকে ১৯৭৫ সালে আলোকচিত্রের উপর  সার্টিফিকেট কোর্স সম্পন্ন করেন। ১৯৮০ সালে বিপিএস এর সদস্য হওয়ার পর ১৯৮৩ সালে LBPS, ১৯৯১ সালে   ABPS লাভ করেন। ১৯৯১ -৯৩  এবং ‘৯৬- ‘৯৯ সাল পর্যন্ত বিপিএস এর জাতীয় এবং আন্তর্জাতিক বার্ষিক বিভিন্ন আলোকচিত্র প্রতিযোগিতার সম্মানিত বিচারক বোর্ডের সদস্য ছিলেন। 

পেশাগত জীবনে ১৯৭৩- ‘৮৪ সাল পর্যন্ত কাজ করেছেন সরকারি,  এবং আন্তর্জাতিক নানা প্রতিষ্ঠানের হয়ে। এর মধ্যে বেসরকারি  উল্লেখযোগ্য  হল- পদ্মা প্রিন্টার্স এন্ড কালার ল্যাব লিঃ, ফুজি কালার ল্যাব, ল্যাব এ জেড, টিভোলী ফটোগ্রাফিক্স, কেয়া ফটোগ্রাফিক্স  এজেন্সী ইত্যাদি। সরকারি  পর্যায়ের বিশেষভাবে উল্রেখযোগ্য কাজের মধ্যে রয়েছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর সম্পাদিত ‘’Meet Bangladesh”  Part:1-3, ” Fact about Bangladesh”, ”Life & culture ”, ”Land & People’’  পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহি:প্রচার অনুবিভাগ সম্পাদিত ‘’Bangladesh: mosaic in green’’, ”Bangladesh dairy” উল্লেখযোগ্য।


Irabotee.com,irabotee,sounak dutta,ইরাবতী.কম,copy righted by irabotee.comছবি কৃতজ্ঞতা: স্বপন সাহা


এছাড়াও কাজ করেছেন মহামান্য রাষ্ট্রপতির প্রেস সেক্রেটারির দপ্তর এবং সরকারের বিভিন্ন আন্তর্জাতিক প্রজেক্টে। এর মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য হল-  দক্ষিণ এশীয় ক্রিয়া প্রতিযোগীতা কমিটি, কানাডা-বাংলাদেশ উন্নয়ন প্রজেক্ট, আগাখান এ্যাওয়ার্ড ফর অ্যার্কটেক,  জেনেভা-বাংলাদেশ প্রজেক্ট, এ্যাজেন্ডা ফর এ স্থল প্লান্ট, UNICEF এর মা ও শিশু ভিত্তিক কার্যক্রম, NHK – BTV এর যৌথ প্রযোজনায় জনসংখ্যা বিষয়ক প্রজেক্টের তথ্যচিত্র,  ইন্টারন্যাশনাল এন্টারপ্রাইজের কৃষি উন্নয়ন প্রজেক্ট ইত্যাদি।


Irabotee.com,irabotee,sounak dutta,ইরাবতী.কম,copy righted by irabotee.com
ঘাতক দালাল নির্মূল কমিটিতে জাহানারা ইমামের বক্তব্য জ্ঞাপনের ক্ষণ স্বপন সাহার ক্যামেরায়।

এছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠান যেমন সিঙ্গার বাংলাদেশ, বাটা স্যু, স্কয়ার গ্রুপ, নাভানা পেইন্ট, বাংলাদেশ টি কোং লিঃ, ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ, বাংলাদেশ জুট মিলস্  কর্পোরেশনসহ স্বনামধন্য নানা প্রতিষ্ঠানের বাণিজ্যিক বিজ্ঞাপনেও আস্থা ও দক্ষতার সাথে কাজ করেছেন দীর্ঘদিন।তাছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানের বার্ষিক রিপোর্ট, ক্যালেন্ডার, ম্যাগাজিন, পোস্টার, লিফলেট, প্রেস রিলিজ সহ পত্র-পত্রিকায়ও ফটোগ্রফির কাজ করেন। কাজ করেছেন শেখ নিয়ামত আলী ‘দহন’ চলেচ্চিত্রেও।

Irabotee.com,irabotee,sounak dutta,ইরাবতী.কম,copy righted by irabotee.com
ছবি কৃতজ্ঞতা: স্বপন সাহা

কাজের স্বীকৃতি স্বরূপ বিভিন্ন সময়ে পেয়েছেন  কমনওয়েলথ পদক, আসিয়ান প্রডাক্টিভিটি পদক’৮৯, ফিয়াপ সম্মাননা, এশিয়ান কালচার সেন্টার ফর ইউনেস্কো পুরস্কার -জাপান, নিক্কন এ টি আই পুরস্কার’৮৪- সিঙ্গাপুর,জাতিসংঘ তথ্য কেন্দ্র ঢাকা পুরস্কার, আন্তর্জাতিক স্যালন মান গৃহিত দেশ সমূহঃ অস্ট্রেলিয়া, জার্মানী, রাশিয়া,  চীন, জাপান, হংকং, রুমানিয়া প্রভৃতি দেশসমূহের নানান অন্তর্জতিক প্রতিযোগীতার পুরস্কার  সহ অসংখ্য দেশী -বিদেশী এবং  নানান সংগঠনের  পুরস্কার ।


Irabotee.com,irabotee,sounak dutta,ইরাবতী.কম,copy righted by irabotee.com
সমসাময়িক আলোকচিত্র শিল্পীদের সাথে স্বপন সাহা।

১৯৯৩ সালে  Photopix ব্যক্তিগত  স্টুডিও স্থাপন করেন পল্টনে, যার কার্ক্রম ২০১৪ সাল পর্যন্ত অব্যহত ছিল।


Irabotee.com,irabotee,sounak dutta,ইরাবতী.কম,copy righted by irabotee.com
ছবি কৃতজ্ঞতা: স্বপন সাহা।

২০১৬ সালে ফটোগ্রফির একটি এ্যাসাইমেন্ট করতে গিয়ে আহত হবার পর  গতিময়  পেশাগত জীবনের ছন্দপতন ঘটে। এখন স্বপ্ন দেখেন বিলুপ্ত প্রায় ফটোগ্রাফিক সংঞ্জাম নিয়ে একটি সংগ্রহশালা গড়ে তুলবার। যার মাধ্যমে আলোকচিত্রের পূর্ব ও উত্তর প্রজন্মের মেলবন্ধন এবং জ্ঞানের পারস্পরিক  আদান-প্রদানে এগিয়ে যাবে বাংলাদেশের আলোকচিত্র জগৎ। তাঁর এই স্বপ্ন সফল হোক জন্মদিনে এই শুভ কামনা। 
শুভ জন্মদিন,  হে আলোর পথযাত্রী।
স্বপন সাহার ফটো : শান্তা  শিরীন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: সর্বসত্ব সংরক্ষিত