Irabotee.com,irabotee,sounak dutta,ইরাবতী.কম,copy righted by irabotee.com,Insurance/business-news/lic-ipo

চলতি অর্থবর্ষেই IPO আনছে LIC, জানুন বিস্তারে

Reading Time: < 1 minute

ভারতীয় অর্থনীতির কার্যত সবথেকে বৃহত্তম ঘটনাগুলির একটি ঘটতে চলেছে চলতি ২০২১ অর্থবর্ষে। দেশের বৃহত্তম বেসরকারি বিমা সংস্থা লাইফ ইন্সিওরেন্স কর্পোরেশন ( Life Insurance Corporation) বা LIC এর IPO প্রোগ্রামের তারিখ ঘোষণা হতে চলেছে খুব শীঘ্রই। শোনা গিয়েছে নরেন্দ্র মোদী সরকার ( Narendra Modi Government) চলতি বছরেই LIC এর ইনিশিয়াল পাবলিক অফারিং ( Initial Public Offering) বা IPO প্রোগ্রামের কাজ শুরু করতে চাইছে। গত ১৯শে জুলাই সংসদে এমনই মন্তব্য করেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ সিং ( Pankaj Singh)

LIC এর IPO প্রোগ্রামের ঘোষণা অবশ্য নতুন কোনও ব্যাপার নয়। এর আগে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী নির্মলা সীতারমণ ( Nirmala Sitharaman) নিজের বাজেটে জানিয়েছিলেন চলতি ২০২০-২১ অর্থবর্ষেই LIC এর IPO প্রোগ্রামটি অনুষ্ঠিত হবে। LIC এর এই IPO প্রোগ্রাম দেশের অর্থনীতির ইতিহাসে কার্যত অন্যতম বৃহৎ অর্থনৈতিক প্রোগ্রাম হিসেবে অনুষ্ঠিত হতে চলেছে। এই প্রোগ্রামে অন্তত ১০% শেয়ার নির্ধারিত থাকবে পলিসিহোল্ডারদের জন্য। LIC ইতিমধ্যেই পলিসিহোল্ডারদের একটি নির্দিষ্ট তথ্যভান্ডার তৈরি কর‍্যে শুরু করে দিয়েছে। বর্তমানে LIC এর অন্তত ২৯কোটি পলিসিহোল্ডার সারা দেশ জুড়ে রয়েছেন। অনেকে আবার একাধিক পলিসিও নিয়ে থাকেন LIC এর থেকে।

IPO প্রোগ্রামের সময় নিয়ে সম্প্রতি কিছু জল্পনা ও বিভ্রান্তি তৈরি হয়েছিল। সেইসমস্ত বিভ্রান্তির উত্তর দিতেই কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী সংসদের বাদল অধিবেশনের পরেই IPO প্রোগ্রামের সময় পুনরায় স্মরণ করিয়ে দেন। এই বছরেই যে অনুষ্ঠিত হতে চলেছে IPO প্রোগ্রাম সে কথাও তিনি বলেন। উল্লেখ্য, LIC এর বর্তমান পলিসিহোল্ডার যেহেতু ২৯ কোটি এবং পলিসিহোল্ডারদের জন্য যেহেতু ১০% শেয়ার নির্ধারিত থাকছে, সেই হেতু সরকারের তরফ থেকে আশা করা হচ্ছে যে অন্তত এক কোটির কাছাকাছি ডিম্যাট অ্যাকাউন্ট খোলা হতে পারে।

কিন্তু বাজেটের পরিমাণ কত হতে চলেছে? সরকারের তরফ থেকে মনে করা হচ্ছে, বিনিয়োগের পরিমাণ হবে প্রায় ১.৭৫ লাখ কোটি টাকা। এর মধ্যে অন্তত ৭,৬৪৫.৭০ কোটি টাকা অন্তত সরকারের তরফ থেকে রিলিজ করে দেওয়া হয়েছে। LIC এর পাশাপাশি কেন্দ্রীয় সরকার Air India, BPCL প্রমুখ সংস্থারও বেসরকারিকরণের পথে হাঁটবে।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>