বিধ্বংসী আগুন আমেরিকায়

বিপদ কাটছেই না আমেরিকার। সম্প্রতি খবর পাওয়া গিয়েছে আমেরিকার অ্যারিজোনা প্রদেশের জঙ্গলে আগুন লেগে ভয়ানক পরিস্থিতি তৈরি হয়েছে। আগুন ছড়িয়ে পড়েছে প্রায় ১ লক্ষ ৭৫ হাজার একর জঙ্গলে। মানে প্রায় ৭০৫ বর্গ কিলোমিটার এলাকায়।

স্থানীয় সূত্রে খবর, শনিবার সকাল থেকেই এই আগুন লাগার খবর আসতে থাকে। ঘটনাস্থলে কাজ করছেন প্রায় ৮০০ জন দমকলকর্মী। ব্যবহার করা হচ্ছে আটটি হেলিকপ্টার। মনে করা হচ্ছে, কোনও একটি গাড়িতে আগুন ধরে যাওয়ার পর বাতাসের তীব্রতায় সেই আগুন ছড়িয়ে পড়েছে জঙ্গলে।

স্থানীয় প্রশাসনের আশঙ্কা, এটি আরও দশদিন ধরে চলবে। কমপক্ষে সাতদিনের আগে এই আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে না। তারপর তিনদিন উত্তাপ থাকবে বলেই তাঁদের মনে হয়।

তবে ভাল খবর যে ঘটনায় এখনও কোনও হতাহতের সন্ধান পাওয়া যায়নি। ঘটনাস্থল থেকে ১২টির বেশি বসতি এলাকার মানুষকে তুলে নিয়ে যাওয়া হয়েছে। আরও বেশ কয়েকটিকে যে কোনও সময় সরিয়ে নিয়ে যাওয়ার মতো তৈরি রাখা হয়েছে।

অন্যদিকে, গ্র‌্যান্ড ক্যানিয়নের উত্তরভাগের দাবানল এখনও নিয়ন্ত্রণে আসেনি। শনিবার সকালেও বিশাল আগুনের শিখা সেই অংশ থেকে ধরা পড়েছে। সেখানে আগুন ছড়িয়েছে প্রায় ৭০ হাজার একর জুড়ে। রয়েছে ৪ শতাংশ কন্টেইমেন্ট।

মন্তব্য করুন



আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বসত্ব সংরক্ষিত