Irabotee.com,irabotee,sounak dutta,ইরাবতী.কম,copy righted by irabotee.com

ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করল ইরান

Reading Time: < 1 minute

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে  গ্রেফতারি পরোয়ানা জারি করল ইরান। কয়েক মাস আগে মার্কিন ড্রোনের হানায় বাগদাদে নিহত হন ইরানের এক জেনারেল। সেই হামলার জন্য মার্কিন প্রেসিডেন্ট সহ আরও কয়েক জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইরান। এমনকি ইন্টারপোলের কাছে ট্রাম্পকে ধরার জন্য সাহায্যও চেয়েছে ইরান। ইরান ও আমেরিকার মধ্যে তেহরান পরমাণু চুক্তি বিষয়ে আগেই চাপানউতোর ছিল। এবার ইরানের এই পদক্ষেপ দুই দেশের মধ্যে ফাটলের স্পষ্ট ইঙ্গিত।

তেহরানের প্রসিকিউটর আলি আলকাসিমেহর  ট্রাম্প ও আরও ৩০ জনের বিরুদ্ধে ৩ জানুয়ারির ওই হামলার দায় চাপিয়েছেন। এবং ট্রাম্পের বিরুদ্ধেও ইরানের জেনারেল কাসেম সোলেমানির মৃত্যু ও সান্ত্রাসবাদের অভিযোগ এনেছেন। ৩০ জনের বিরুদ্ধে অভিযোগের কথা বললেও ট্রাম্প ছাড়া বাকি আর কোনও নাম বলেননি  আলকাসেমিহর। তবে গ্রেফতারি পরোয়ানা এসেছে মানেই ট্রাম্প গ্রেফতার হবেন এমন কোনও নিশ্চয়তা নেই। ইরান ইন্টারপোলের কাছে “লাল নোটিস” জারি করার কথা বলেছে। এই লাল নোটিশ জারি হলে কর্তৃপক্ষ ওই ব্যক্তির উপর নজর রাখেন। ইরানের এই অনুরোধের পর আলোচনায় বসেছে ইন্টারপোল। সেখানেই সিদ্ধান্ত হবে “লাল নোটিসের” বিষয়ে। প্রসঙ্গত ইন্টারপোল হলো ইন্টারনেশনাল ক্রিমিনাল পুলিস অরগানাইজেশন। এদের প্রধান দফতর ফ্রান্সে।

               

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>