জঙ্গলে চলুন

প্রকৃতি প্রেমী, পশু প্রেমী অনেকেই দেশের নানা জায়গা ঘুরে জঙ্গল সাফারি করে থাকেন। জঙ্গল সাফারি মানেই পরিপূর্ণ ভয় আর রোমাঞ্চে ঘেরা এক সফর নামা। ভারতের বেশ কিছু জায়গাতে রয়েছে অসাধারণ সব জঙ্গল সাফারি। শুধু দেশের নয়, বিদেশ থেকেও অনেকে এসে এদেশের জঙ্গলে ঘুরে যান। আপনিও জঙ্গল সাফারি করতে চাইলে ভারতের কোন কোন জায়গায় যেত পারেন তা জেনে নিন একনজরে।

গির অভয়ারণ্য

ভারতের অসাধারণ সব জঙ্গল সাফারি

ভারতের গুজরাতের গির অভয়ারণ্য সারা পৃথিবীতে বিখ্যাত কেবলই সিংহের জন্য। এখানে সিংহকে কেন্দ্র করে বিশাল সাফারি পর্যটন গড়ে তোলা হয়েছে। বছরের ডিসেম্বর থেকে মার্চ মাসের মধ্যে এখানে গেলে সবচেয়ে বেশি উপভোগ করা যায়।

 

বান্ধবগড় ন্যাশনাল পার্কভারতের অসাধারণ সব জঙ্গল সাফারিভারতের মধ্যপ্রদেশের অন্যতম জনপ্রিয় জায়গা হল বান্ধবগড় ন্যাশনাল পার্ক। অসাধারণ বিচিত্রতায় ভরা এই সাফারি আপনাকে দেবে পরিপূর্ণ রোমাঞ্চের অনুভূতি। হাজারও বন্য প্রাণীর কলতান এই সাফারিকে করে তুলেছে অধিক জনপ্রিয়। সাধারণত বছরের নভেম্বর থেকে মে মাসের মধ্যে এখানে গেলে সবচেয়ে ভালো ঘুরতে পারবেন।

 

পেরিয়ার বাঘ সংরক্ষণ কেন্দ্র

ভারতের অসাধারণ সব জঙ্গল সাফারি

ভারতের অন্যতম সেরা সুসজ্জিত এলাকা কেরলের থেক্কাডিকে এই বন্যপ্রাণী সংরক্ষণ অঞ্চলটি অবস্থিত। পেরিয়ার ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্রে যেতে হলে সেপ্টেম্বর থেকে ফেব্রুয়ারি হল সবচেয়ে ভালো সময়। সকাল সাড়ে ৫টা থেকে বিকেল ৪টে পর্যন্ত এখানে জঙ্গল সাফারি করা যায়। মূলত বাঘ সংরক্ষণের উদ্দেশ্যকে প্রাধান্য দিয়ে এটি তৈরি করা হলেও বর্তমানে এটি ভ্রমণের অন্যতম সেরা একটি স্থান।

 

নাগরহোল ন্যাশনাল পার্ক

ভারতের অসাধারণ সব জঙ্গল সাফারি

ভারতের কর্ণাটকে অবস্থিত পশ্চিম ঘাট পর্বতমালার পাদদেশে অবস্থিত নাগরহোল ন্যাশনাল পার্ক দক্ষিণ ভারতের অন্যতম সেরা পর্যটনস্থল। প্রতিবছর এখানে বসবাসরত হাজারও পশুপাখি দেখতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটক একত্রিত হয়। অক্টোবর থেকে মে মাসের মধ্যে এলে সবচেয়ে ভালো ঘুরে দেখতে পারবেন। এখানে সাধারণত সাফারি করানো হয় সকালে ও বিকেলে।

 

রনথম্বোর ন্যাশনাল পার্ক

ভারতের অসাধারণ সব জঙ্গল সাফারি

ভারতের অন্যতম পর্যটন নগরী রাজস্থানে অবস্থিত এই ন্যাশনাল পার্কটিও বন্যপ্রাণীর জন্য পুরো দুনিয়া জুড়েই বেশ বিখ্যাত। এখানকার মুক্ত পরিবেশে এদের চলাচল ও জীবন যাপন যে কাউকেই মুগ্ধ করবে। বছরের অক্টোবর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত সময় সাধারণত এখানে গেলে সবচেয়ে ভালো ভ্রমণ করা সম্ভব হয়।

 

 

মন্তব্য করুন



আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বসত্ব সংরক্ষিত