| 5 মার্চ 2024
Categories
শিশু-কিশোর কলধ্বনি

সম্পাদকীয়

আনুমানিক পঠনকাল: 2 মিনিট

আনন্দ রে আনন্দ তুই কোথায় থাকিস বল? আনন্দ কোথায় থাকে? শিশু-কিশোরদের উদ্ভাসিত হাসিমুখে। মুখর কল-কাকলীতে, নদীর ছন্দে বয়ে চলা পথে পথে। তারা চলে ছন্দে ছন্দে ফুল ফুটিয়ে, গান গেয়ে, ছবি এঁকে, লিখে। তাদের অবারিত উচ্ছ্বাসে বিভোর হয় প্রকৃতি-জনজীবন। এইসব উদ্বেলিত কচি প্রাণগুলোর সাথে আনন্দ ভাগাভাগি করে নিতে চায় ইরাবতী।

ওদের মুখের পরে মায়াময় ছায়াময় একমুঠো খুশি ছড়াতে তাই সে সাজিয়েছে “শিশু-কিশোর কলধ্বনি সংখ্যা ২০২০।” এই সংখ্যায় শিশু কিশোরদের পাশাপাশি অকুণ্ঠচিত্তে লিখেছেন প্রভূতগুণী লেখকেরাও। ছোট বড় সকলের ছড়া, কবিতা, গল্প, অনুবাদ সাহিত্য, নাটক, সিনেমা, ফিচার, স্বাস্থ্য, পূনঃপাঠ নিয়ে জমজমাট আজ ইরাবতী।

বিশেষ সংখ্যাটি সেজেছে শিশুদের কথা ভেবেই। যে সকল লেখাপত্র শিশুমনের বিকাশ ও আনন্দিত করার জন্যে দরকারি মনে হয়েছে সেসব পূনঃপাঠের জন্যে সানন্দে সেজে আছে। 

লেখা প্রকাশের আগে এইবেলায় আর একটু বলে নিই, ছোট শিশুদের জ্ঞান-বিজ্ঞান তথা গল্প, কবিতা, ছড়া এবং উপদেশমূলক কাহিনী শোনাবার ধারণা জেগেছিলো ১৮১৮ সালে মাসিক দিকদর্শন পত্রিকা প্রকাশের পর। মাসিক দিকদর্শন প্রকাশ করে শ্রীরামপুর ব্যাপটিস্ট মিশন এবং তা ছোটদের মধ্যে বিতরণের দায়িত্ব পালন করে কলিকাতা স্কুল বুক সোসাইটি। এর চার বছর পর বুক সোসাইটি মাসিক ‘পশ্বাবলী’ নামে একটি সচিত্র পত্রিকা প্রকাশ করে। অনেকে মনে করে ‘পশ্বাবলী’ই বাংলা ভাষায় প্রকাশিত প্রথম সচিত্র ছোটদের পত্রিকা। এভাবেই শুরু হয় ছোটদের পত্রিকার প্রকাশনা। এভাবে ইরাবতী নিজেও শুরু করলো পথচলা ছোটদের আনন্দের খোরাক জোগাতে। পাঠক শুভানুধ্যায়ী সকলের সহযোগিতায় ইরাবতী অব্যাহত রাখতে চায় তার এই কাজের ধারা। মহামারীর এই সময়ে ছোট হয়ে আসা আকাশে ওরা খুশি মনে উড়ুক কঠিন বাস্তবতার আঁচ এড়িয়ে। ওরা মগ্ন থাকুক রাজপুত্র রাজকন্যাদের রূপকথার গল্পে৷

“শিশু-কিশোর কলধ্বনি” এই বিশেষ সংখ্যাটি নির্মাণে পাশে ছিলেন, চন্দনকৃষ্ণ পাল, জাহীদ রেজা নূর, রহিম শাহ, ইন্দিরা মুখোপাধ্যায়, বিজনকান্তি বণিক, মঈন উদ্দিন শাওন এবং সৈকত দে। তাঁদের প্রত্যেকের প্রতি ইরাবতীর অকুণ্ঠ ভালোবাসা এবং কৃতজ্ঞতা।

এখন আমাদের ছোটো সোনামণিদের আয়োজনটি ভালো লাগলেই আমরা সার্থক। যাদের ভেতর শিশুমন এখনো বেঁচে আছে, সেসব বড়রাও জানাবেন পড়ে কেমন লাগলো। সকলে ভালো থাকুন, সপরিবারে নিরাপদ থাকুন।

 

 

ইরাবতী
ডেইলি ওয়েব ম্যাগাজিন
০১ আগস্ট ২০২০

 

 

 

 

 

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: সর্বসত্ব সংরক্ষিত