ডিপ্লোমা কোর্স চালু করছে (MAKAUT)

Maulana Abul Kalam Azad university of Technology (MAKAUT) সম্প্রতি তথ্য প্রযুক্তি ভিত্তিক কোর্সের পাশাপাশি কিছু ডিপ্লোমা কোর্স চালু করার সিদ্ধান্ত নিয়েছে। কোর্সের সময়সীমা তিন মাস থেকে এক বছর। প্রতিটি কোর্সের শেষে উপযুক্ত সার্টিফিকেটও দেওয়া হবে

Maulana Abul Kalam Azad university of Technology (MAKAUT) সম্প্রতি তথ্য প্রযুক্তি ভিত্তিক কোর্সের পাশাপাশি কিছু ডিপ্লোমা কোর্স চালু করার সিদ্ধান্ত নিয়েছে। কোর্সের সময়সীমা তিন মাস থেকে এক বছর। প্রতিটি কোর্সের শেষে উপযুক্ত সার্টিফিকেটও দেওয়া হবে। এখন কোর্সগুলি সম্পর্কে সংক্ষেপে জেনে নেওয়া যাক-

Phyton- একধরনের প্রোগ্রামিং ল্যাংঙ্গুয়েজ়। web development, game development, web testing-এর ক্ষেত্রে ব্যবহার করা হয়।

Soft skills- কথা বলা এবং লেখার সময় নানারকম ভুলভ্রান্তি হয়ে থাকে। এই কোর্সের মাধ্যমে সেই ভুল সংশোধন করার একটা চেষ্টা করা যেতে পারে।

Web development- এই কোর্সে নানারকম বিষয় সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হবে। যেমন- computer network, network topologies, multicast, broadcast routing ইত্যাদি।

Cyber security- এই প্রশিক্ষণে সাইবার ক্রাইম, তথ্য চুরির মতো বিষয় থেকে কম্পিউটার নেটওয়ার্ককে কীভাবে সুরক্ষিত রাখা যাবে তা বলা হবে।

C++- কম্পিউটার প্রোগ্রামিংয়ের ক্ষেত্রে এই কোর্সটি অন্যতম গুরুত্বপূর্ণ বলাই যায়। আর তথ্য প্রযুক্তি নির্ভর লেখাপড়া ক্ষেত্রে এই বিষয়ে পর্যাপ্ত জ্ঞান থাকা প্রয়োজন।

Drone technology- বাস্তব এবং ডিজিটাল বিষয়ের সংযোগে ড্রোন প্রযুক্তির কার্যকারিতা চোখে পড়ে। video making, film making, journalism, photography ইত্যাদি নানা ক্ষেত্রে এই টেকনোলজি ব্যবহার করা হয়।

এছাড়া অন্যান্য সার্টিফায়েড কোর্সের মধ্যে রয়েছে Cloud computing, Eye Mitra optician

সুতরাং, অন্যান্য বিষয়ে কেরিয়ার তৈরির সঙ্গে-সঙ্গে এই বিষয়গুলোর প্রতিও নজর রাখা যেতে পারে।

সূত্রঃ ১৯/২০

মন্তব্য করুন



আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বসত্ব সংরক্ষিত