চাঁদ ছোট হয়ে আসছে

Reading Time: < 1 minute

চাঁদ ক্রমশ ছোট হয়ে আসছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। সম্প্রতি একটি গবেষণায় বিজ্ঞানীরা বলছেন, গত কয়েকশ কোটি বছরে চাঁদের আয়তন ১৫০ ফুট কমেছে।

পৃথিবীর একমাত্র উপগ্রহ এই চাঁদে গিয়ে কলোনি স্থাপনের কথা যখন ভাবছে মানুষ, তখন চাঁদ ছোট হয়ে আসার এ খবর দিলেন বিজ্ঞানীরা।

চাঁদের ছোট হয়ে যাওয়ার কথা সম্প্রতি ন্যাচার জিওসায়েন্স পত্রিকায় প্রকাশিত হয়। অ্যাপোলো মহাকাশচারীরা ১৯৬০ সাল থেকে এ বিষয়ে গবেষণা করছেন।

নাসার স্যাটেলাইট এলআরওয়ের পাঠানো ছবি দেখে এ সিদ্ধান্তে এসেছেন মহাকাশ বিজ্ঞানীরা। গবেষণায় মোট ১২ হাজার ছবির ওপর সমীক্ষা চালানো হয়।

গবেষণায় দেখা গেছে যে, চাঁদের উত্তর মেরুর কাছে লুনার বেসিন মারে ফ্রিগোরিস বেশ খানিকটা সরে গেছে এবং এর গায়ে ফাটলও দেখা দিয়েছে।

পৃথিবীর মতো চাঁদে টেকটনিক প্লেট নেই। তাই এর টেকটনিক ক্রিয়াকলাপ তাপ বিকিরণ করে হয়ে থাকে। ফলে সাড়ে ৪০০ কোটি বছর আগে সৃষ্টির পর থেকেই ক্রমাগত তাপ হারাচ্ছে চাঁদ। আর মূলত ঠান্ডা হয়ে যাওয়ার কারণেই সংকুচিত হতে শুরু করেছে এই উপগ্রহ। ঠিক যেভাবে আঙুর থেকে কিশমিশ হয়, এ ক্ষেত্রেও পরিবর্তনটা সেভাবেই হচ্ছে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

সূত্রঃ এনডিটিভি                

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>