মনোনীতা চক্রবর্তীর যুগল কবিতা

Reading Time: 2 minutes

আগুন তুমি আরও একটু মনোযোগী হও

আরও প্রখর হোক কমলা ছিঁড়ে নীল শিখা

ঘরের ভেতর পোড়া চামড়ার পরদাই বলে দেয় যাবতীয় কৌশল কী-করে নাভির নীচ দিয়ে গড়িয়ে নামে… তার পারে তখনও ভেজা স্যাঁতসেঁতে। পরদার বাকি অংশে অন্দরমহল সেজে ওঠে নতুনভাবে!

আগুন তুমি আরও মনোযোগী হও আরও বন্ধু হও রুমফ্রেশনারের ছিপির ভিতর থেকে দেখে যাও প্রেম ও লুটের গোপন ফাঁদ! বুড়ো শালিখের ঘাড়ে -ঘরে লোম তাতে কি পাখি উড়তে জানে ভালো,বাঁধতে জানে ভালো,হাসতে জানে ভালো! কথায় বলে না যে গরু দুধ দেয় তার লাথিও সহ্য করা যায়… লাথও মোহময়ী! জাহান্নমেও বেহেস্ত! আসলেই তাই । এই কথাই আসল সার। ব্র্যান্ডেড লুক, স্বপ্নপূরণ কী নেই এতে! মদ থেকে মেয়ে, মিঠাপাতার মিষ্টি পান থেকে জিগালো, সব সব থাকে দুধে! অন্দরমহল সেজে ওঠে টার্গেটের বন্ধুর ঘরের আদলে… লেন্স বদলেছে… কিন্তু দৃষ্টিটায় ঝুরো বালির ফসিল।

আগুন আরও একটু সজাগ হও ভিডিও ফুটেজ গুলোকে বুকে রেখে দিয়ো যত্নে সদ্যজাত শিশুটাকে তার বাবার টাকা নয় , কোল দাও! নিষ্পাপ মায়ের মুখে তার বাবার ছায়া ফোটাও। কোনো অপরাধ ছিল না তার ! বর্ষার মতো ঝলমলে ,পূজা পর্যায়ের কোমল-মা ছোঁয়া সহজ সুরেলা হাসি ! তরবারির থেকেও ধারালো এদের হিসেব-কষা মাথা! পুড়িয়ে ছারখার করে দাও ,কিন্তু খুব সন্তর্পণে! প্রতি মুহূর্ত এদের নজরবন্দী… ভয়ের কিছু নেই। শুধু একটু আরও সময়ের প্রয়োজন। হিজরাদেরও মুজরো নাচার শখ হয় জেনো। নিজেদের খিল্লির ভেতর থেকে বেরিয়ে আসছে তামাম সুতো,নীল নীল কাঁকড়া, পাট- বিনুনি আর অসংখ্য লাশের গন্ধ ও অভিশাপ!আর একটু অপেক্ষা…

আরও একটু মনোযোগী হও আগুন আরও একটু হিসেবী আর সজাগ… ঘরের ভেতর অন্য ঘর ভাঙার সময় আর দূরে নয়…

   

দাহ

একটা কবিতাকে পোড়ালাম। মি বোস এখন ইনস্টাগ্রামে ওয়াটারমেলন জুস পানের ছবি দিচ্ছেন। ছবির কথা, ঋতুদের জ্বালা-সুখের কথা জোড়া-ইমোজিতে জানাচ্ছেন মিস বোস। এমন একটা পূর্বাভাস ছিল আবহাওয়া দপ্তরের। ঠিক এমন সময়েই নেট চলে গেল। আমার মনের মানুষের মেসেজ এলো। আমাকে যে আগলে রাখে সর্বক্ষণ, আমার চোখ মোছালো। এমন সময় তোমাকেই মনে পড়ছিল। ঘরে বসে আমেজ নিতে-নিতে সিলভার-লাইন ছুঁয়ে গেল চোখের পাড়ায়। একটা বিদ্যুৎ লেখা।ভাবী-সময়ের আরও একটা টলটলে নিহত বসন্ত অপেক্ষায় শেষের আটচল্লিশ পাতার ঠিক শেষ পাতায়, যেখান থেকে একটা বিষাদ পূর্ণাঙ্গ ঋতুমতী হয়ে ওঠে এইচ আর টি থেরাপিতে… চোখ রাখুন আগামী সংখ্যায়! আপাতত চলো, তুমি আর আমি মি আর মিস বোসের অনারে ঝোলানো কবিতার রোস্টে মুখ রাখি!

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>