কোন সে পথের ভুল

ভ্রমণ কাহিনীর শরীর জুড়ে যদি ছড়িয়ে থাকে কবিতার উজ্জ্বল দ্যুতি , অপার আলো , তবে পাঠককে থমকে দাঁড়াতে হয় লাল নুড়ির পথে, ভাঙা দেউলের প্রাঙ্গণে , যেখানে এখনো কারো ফেলে আসা আশা-আকাঙ্ক্ষারা মন্দিরের থামের মধ্যে মাথা -কোটে, নতুন চোখ নতুন করে চেনে পুরাতনকে। লেখক যদি কবি হন তবে বিশুদ্ধ উচ্চারণে কবিতা গাঁথা হয় ভ্রমণের শরীরে। আর তৈরী হয় গল্প বলার এক নতুন ফর্ম্যাট। মৌমিতা ঘোষ , একজন আদ্যন্ত কবি যিনি আন্তরিক উচ্চারণে বলতে পারেন ,

“বলো ভালোবাসি বলো পরিত্রাণ, বন্ধুজল/

বলো প্রতিটি ঘুমের মধ্যে এক ফেলে আসা ভোর /

এখনো অপেক্ষা করে থাকে অজেয় …”

 

কোন সে পথের ভুল একজন প্রেমিক প্রেমিকার গল্প যারা দুজনেই পৌঁছতে চায় একে অপরের কাছে, তাই যাওয়া হয়, বেরিয়ে পড়া হয়, কেননা যাওয়ার মধ্যে একটা আশা নিহিত থাকে। “তোমার কাছে ফেরার।এক সবুজ সরণীর, এক আলোর গালচে পাতা রাস্তার…”।

তাই মৌমিতা লেখেন:

” একসময় বেরিয়ে পড়তেই হয়।…

একসময় গা ঝাড়া দিয়ে ঝরিয়ে দিতে হয় গতকালের বৃষ্টি।”

এখানে নায়িকা আগে পৌঁছে যায় পাহাড় ঘেরা মালভূমিতে। নায়ক পৌঁছায় পরে।অপেক্ষা গাঢ় হয় কাব্যিক চলনে। তারপর তারা সত্যিকারের এক রাজপ্রাসাদে থাকে, যার পালঙ্ক, দেওয়ালের কারুকার্য, বিশাল আয়নায় কোন এক রাজরাণীর ফেলে যাওয়া সংসারের ছবি। আর এই পরিত্যক্ত সংসারের উপরে তৈরি হয় আজকের নায়ক-নায়িকার দুদিনের রূপকথা। প্রায় গোটা বাইশ ছোটো ছোটো খন্ড চিত্র নির্মান করেছে এই ভ্রমণ কাব্যের শরীর , সেখানে অনিবার্য ভাবেই প্রকৃতি এসেছে সহজ সুন্দর ভালোবাসার মতো । এসেছে শেষ বিকেলের লালিমা ; সীমান্ত রেখার শেষ আলপথ জুড়ে পড়ে থাকা “এক লাল টিপ আদুরে সূর্য” । এসেছে মেঘের চাদরে ঢেকে থাকা পাহাড়ের কোলে মন খারাপের বৃষ্টি ,আরও কত না দৃশ্য কল্প ।

আসলে এটি যেমন একটা নির্দিষ্ট জায়গায় বেড়াতে যাওয়ার গল্প , তেমনই অনন্ত পথচলা ভালোবাসার উপত্যকায় মনের মানুষের আঙ্গুল জড়িয়ে । এই ভ্রমণ কাব্যের বাঁকে বাঁকে ছড়িয়ে আছে সুন্দরী রমণীর মতো প্রকৃতি, তার বুকে মুখ ডুবিয়ে কখন যে আপনি মিশে যাবেন প্রেমিক পুরুষটির সাথে যাকে ঘুমোতে দেখে নারীটি বলে ওঠে

” আলগোছে একটা আগ্নেয়গিরি শুয়ে থাকলে কেমন লাগে দেখছি এখন।”

প্রকৃতি, প্রেম, শরীর এ কাহিনীর পরতে পরতে মিশে আছে। পাঠকের ভ্রমণটুকুর সঙ্গে এক রূপকথাও পড়া হয়, দুদিনের মিথ্যে সংসারের। সবমিলিয়ে মৌমিতার ভ্রমণকাব্য “কোন সে পথের ভুল” সুখপাঠ্য,একবার পড়ে আবার ফিরে পড়বার মত।

কোন সে পথের ভুল

 

মৌমিতা ঘোষ

প্রকাশক: বই-তরণী

দাম: ষাট টাকা।

মন্তব্য করুন



আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বসত্ব সংরক্ষিত