থাইরয়েডের সাত লক্ষণ

Reading Time: 2 minutes

এই সময়ের একটি পরিচিত রোগ থাইরয়েড। এটি একটি জটিল সমস্যা। বহুদিন বয়ে বেড়াতে হয়।থাইরয়েড হলো গলার দুই পাশে থাকা একটি বিশেষ গ্রন্থি। এই গ্রন্থির কাজ হল- আমাদের শরীরের কিছু অত্যাবশ্যকীয় হরমোন (থাইরয়েড হরমোন) উৎপাদন করা।

শরীরের জন্য এ থাইরয়েড হরমোনের একটি নির্দিষ্ট মাত্রা আছে। নির্দিষ্ট মাত্রার থেকে কম বা বেশি হরমোন উৎপাদিত হলেই শরীরের ওপর বিরূপ প্রভাব পড়তে শুরু করে।

থাইরয়েড হরমোন কম উৎপন্ন হলে বলা হয় হাইপোথাইরয়েডিসম এবং বেশি উৎপন্ন হলে বলা হয় হাইপারথাইরয়েডিসম।

থাইরয়েড হলে শরীরে কিছু পরিবর্তন দেখা যায়। আপনার শরীরে যদি এসব লক্ষণের কোনোটা দেখতে পান, তবে বুঝবেন থাইরয়েড সমস্যায় ভুগছেন।

গলা ঝুলে যাওয়া

থাইরয়েড হরমোনের অভাবে গলা ফুলে যেতে পারে। নিচের দিকে ঝুলে যেতে পারে। গলায় হাত দিয়ে কোনো অস্বাভাবিক ফোলা পেলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

অবসাদ

দীর্ঘদিন ধরে যদি কেই অবসাদ-দুশ্চিন্তা ও অস্বস্তিতে ভোগেন, তবে ডাক্তারের শরণাপন্ন হবেন। নিয়মিত শরীর অবসাদগ্রস্ত হওয়ার অন্যতম কারণ হতে পারে হাইপোথাইরয়েডিসম। হাইপোথাইরয়েডিসম হল শরীরের প্রয়োজনের তুলনায় কম থাইরয়েড হরমোন তৈরি হওয়া।

রাতভর পর্যাপ্ত ঘুমানোর পরও যদি সকালে অবসন্ন লাগে অথবা সারা দিন ধরে ঝিমুনি আসে, তা হলে থাইরয়েড হরমোন ঠিকমতো কাজ করছে কিনা পরীক্ষা করিয়ে নেয়া উচিত।

চুলের সমস্যা

থাইরয়েড সমস্যায় অতিরিক্ত চুল পড়ে। চুল খুব একটা বাড়ে না। থাইরয়েড হরমোনের স্বল্পতা বা আধিক্য- দুটিই শরীরের জন্য ক্ষতিকর। তবে সময়মতো শনাক্ত করতে পারলে নির্দিষ্ট মাত্রার ওষুধ খেয়ে পুরোপুরি সুস্থ থাকা সম্ভব।

হঠাৎ ওজন বেড়ে যাওয়া

হঠাৎ করেই শরীরের ওজন বেড়ে যাওয়াটা ভালো লক্ষণ নয়। হাইপোথাইরয়েডিসমের কারণে এমনটি হতে পারে।

একইভাবে যাদের হঠাৎ করে ওজন অনেক কমে যায়, তাদেরও হাইপারথাইরয়েডিসম থাকার সম্ভাবনা রয়েছে।

অতিরিক্ত দুশ্চিন্তা

অকারণে সারাক্ষণ মনে অস্থির ভাব ও বিশ্রামহীন বোধ হলে থাইরয়েড সমস্যা হতে পারে। অতিরিক্ত দুশ্চিন্তা করা হাইপারথাইরয়েডিসমের লক্ষণ।

ত্বক শুষ্ক হয়ে যাওয়া

থাইরয়েডের প্রভাব পড়ে ত্বকেও। হাইপোথাইরয়েডিসমের কারণে ত্বক অনেক বেশি শুষ্ক হয়ে যেতে পারে। হাইপোথাইরয়েডিসমের কারণে ঘাম কম হয় এবং ত্বক তার প্রয়োজনীয় আদ্রর্তা পায় না। ফলে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়।

নখে ফাটল

থাইরয়েড হলে অনেকের নখে ফাটল দেখা দেয়। আবার হাইপোথাইরয়েডিসমের রোগীদের মধ্যে নখ ভাঙার প্রবণতাও লক্ষ করা যায়।

     

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>