টম অ্যান্ড জেরি

 

টম ও জেরির কার্টুন দেখেনি এমন শিশু পাওয়া মুসকিল। কী গ্রাম কী শহর, সব শিশুর কাছে তুমুল জনপ্রিয় এ অ্যানিমেশন কার্টুনটি। কিন্তু তোমরা কি জানো এই মজার কার্টুন কে বানিয়েছে? তাহলে জেনে নাও টম অ্যান্ড জেরির স্রষ্টা দুই বন্ধুর কথা।

উইলিয়াম হান্না ছিলেন অ্যানিমেশন পদ্ধতিতে কার্টুন বানানোর অগ্রদূত। আমেরিকার অপর এক বিখ্যাত কার্টুনিস্ট জোসেফ বারবেরার সঙ্গে যৌথভাবে নির্মাণ করেন কয়েকটি জনপ্রিয় কার্টুন চরিত্র। এদের মধ্যে ‘টম অ্যান্ড জেরি’, ‘উগি বেয়ার আর ফ্রেড ফ্লিন্টস্টোন’র কথা প্রায় তোমরা সবাই জানো।

উইলিয়াম হান্নার পুরো নাম উইলিয়াম ডেনবি বিল হান্না। ১৯১০ সালের ১৪ জুলাই জন্মগ্রহণ করেন তিনি। হান্না ছিলেন বহুমুখি প্রতিভার অধিকারী। তিনি ছিলেন চলচ্চিত্র প্রযোজক, পরিচালক, কার্টুনশিল্পী ও নির্মাতা।

কর্মজীবনের প্রথমদিকে ‘হাকলবেরি হাউন্ড শো, দ্য জেটসন এবং স্কোবি ডু নামে কার্টুন সিরিজ নির্মাণ করে সাড়া ফেলেন তামাম দুনিয়ায়। আর এর মাধ্যমে তিনি ব্যাপক পরিচিতি লাভ করেন। এছাড়া ‘ক্যারলোটস ওয়েব’ নামে একটি চলচ্চিত্রও নির্মাণ করেন তিনি।

উইলিয়াম হান্না ১৯৩২ সালে আমেরিকার বিখ্যাত চলচ্চিত্র নির্মাণ স্টুডিও ওয়ারনার ব্রাদার্সে কার্টুন বিভাগে কার্টুনিস্ট হিসেবে যোগদান করেন। নিজের প্রতিভা দিয়ে মাত্র এক বছরের মধ্যেই হান্না সেই বিভাগে প্রধান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। তবে তার সহকর্মীদের কেউ কেউ হলিউডের বিখ্যাত স্টুডিও ম্যাট্রো-গোল্ডউইন মেয়ারে যোগদান করলে হান্নাও সেখানে যোগ দেন এবং স্বাধীনভাবে কার্টুন প্রযোজনা শুরু করেন।

১৯৩৬ সালে প্রচার করা হয় হান্নার পরিচালনায় প্রথম কার্টুন ‘টু স্প্রি’। এটি ছিল ‘হ্যাপি হারমোনিজ’ সিরিজের একটি খণ্ডচিত্র। এরপর তিনি এমজিএম কোম্পানির জন্য নির্মাণ করেন আরো একটি বিখ্যাত কার্টুন সিরিজ ‘ক্যাপটেন অ্যান্ড দ্য কিডস’।

এ সময় আমেরিকায় আরো একজন স্বনামধন্য কার্টুনিস্ট ছিলেন জোসেফ বারবারা। ১৯৩৯ সালে তাকে এমজিএম কোম্পানিতে আনা হলে উইলিয়াম হান্নার সঙ্গে বন্ধুত্ব গড় ওঠে। তারা তখন যৌথভাবে একটি কার্টুন ও চলচ্চিত্র নির্মাণ প্রতিষ্ঠান গড়ে তোলার সিদ্ধান্ত নেন। তাদের প্রতিষ্ঠানের নাম রাখা হয় ‘হান্না-বারবারা প্রোডাকশন’। এই প্রতিষ্ঠানের প্রথম কার্টুনের নাম ‘পুস গেটস দ্য বুট’। এ কার্টুনটি একাডেমি অ্যাওয়ার্ডের জন্য প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছিল। একটি কার্টুন নির্মাণ করার জন্য হান্না সাধারণত চিত্রনাট্য লিখতেন এবং কার্টুনটি পরিচালনা করতেন। জোসেফ
বারবারা কার্টুনের জন্য গল্প লিখতেন আর বন্ধু হান্নার সঙ্গে পরামর্শ করে ছবি এঁকে দিতেন। এভাবেই দুই বন্ধু মিলে কার্টুন শিল্পকে সমৃদ্ধ করেছেন। জনপ্রিয় করে তুলতে ভূমিকা রেখেছেন।

 

 

 

মন্তব্য করুন



আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বসত্ব সংরক্ষিত