| 14 এপ্রিল 2024
Categories
চলচ্চিত্র বিনোদন

চল্লিশ বছর পর বড় পর্দায় ফিরছেন উত্তমকুমার

আনুমানিক পঠনকাল: 2 মিনিট

অতিমারী-পরিস্থিতি, সিনেমা-ইন্ডাস্ট্রির বেহাল দশা কোনও কিছুই দমিয়ে রাখতে পারেনি পরিচালক সৃজিত মুখোপাধ‌্যায়কে (Srijit Mukherji)। এর মধ‌্যেই তিনি চালিয়ে গিয়েছেন ওয়েব সিরিজ ও সিনেমার শুটিং। কিছুদিন আগেই পেয়েছেন জাতীয় পুরস্কার। তারপরই পরিচালক জানালেন তাঁর নতুন ছবির খবর। চল্লিশ বছর পর বড় পর্দায় ফিরছেন উত্তমকুমার (Uttam Kumar)। সৃজিত মুখোপাধ‌্যায়ের হাত ধরে! হ‌্যাঁ, আবার স্ক্রিনে ফুটে উঠবে ‘স্টারিং উত্তমকুমার’। কী করে সম্ভব?

“একটা ছবি করলাম ‘অতি উত্তম’ নামে, যেটার মুখ‌্য চরিত্রে অভিনয় করেছেন উত্তমকুমার।” বললেন সৃজিত। ব্যাপার কী? একটু খোলসা করে বলুন। ‘‘এই ছবির একটি চরিত্র উত্তমকুমার। তিনি মহানায়ক হয়েই আসেন, কথা বলেন। এক ভক্তর কাছে আসেন তিনি। এবং এই ভক্তর জীবনের এক প্রেমঘটিত সমস‌্যা সমাধান করে দেন। এটাই গল্পের নির্যাস। এবং উত্তমকুমারের চরিত্রে কোনও অভিনেতা অভিনয় করেননি বরং উত্তমকুমার স্বয়ং অভিনয় করেছেন। অর্থাৎ উত্তম-অভিনীত চরিত্রের নানান ফুটেজ জুড়ে একটা চরিত্র নির্মাণ করা হয়েছে। এই ছবিতে ভিএফএক্স-এর দারুণ গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। চিত্রনাট‌্য লিখতে আমার তিন বছর লেগেছে। যা যা সংলাপ বা ছবির চলন ইত‌্যাদি মাথায় রেখে ব‌্যাক ক‌্যালকুলেট করে আমাকে চিত্রনাট‌্য লিখতে হয়েছে।’’ বলছেন পরিচালক।

ছবির অন‌্যান‌্য চরিত্রে কারা রয়েছেন? সৃজিত জানাচ্ছেন, নতুন কিছু মুখকে নেওয়া হয়েছে। তাঁদের মধ‌্যে রয়েছেন ‘প্রায় কাফকা’ খ‌্যাত অভিনেতা অনিন্দ‌্য সেনগুপ্ত। টেলিভিশন খ‌্যাত অভিনেত্রী রোশনি ভট্টাচার্যর এটাই প্রথম সিনেমা হতে চলেছে। এছাড়া ভিডিও জকি জিনা তরফদার এই ছবিতে অভিনয় করেছেন। উত্তমকুমারের নাতি গৌরব চট্টোপাধ‌্যায়কেও একটি অত‌্যন্ত গুরুত্বপূর্ণ চরিত্রে পাওয়া যাবে। এছাড়া লাবণি সরকার, শুভাশিস মুখোপাধ‌্যায় প্রমুখরাও রয়েছেন।

‘অতি উত্তম’-এর সংগীত পরিচালনায় নবাগত সপ্তক সানাই দাস। আবহসংগীত করছেন প্রবুদ্ধ বন্দ্যোপাধ‌্যায়। ক‌্যামেরার দায়িত্বে সৌমিক হালদার। পোশাক পরিকল্পনায় সাবর্ণি দাস। ‘ভিএফএক্স’-এর দায়িত্বে ‘ফোর্থ ডায়মেনশন’ ভিএফএক্স কোম্পানি। প্রযোজনায় ‘ক‌্যামেলিয়া’ আর সহ-প্রযোজনায় ‘ম‌্যাচকাট’ ও ঐতিহ‌্যশালী ‘ছায়াবাণী’ সংস্থা। মোট ১৮ দিনের শুটিং ছিল। অতিমারী আবহের প্রচণ্ড পরিশ্রম ও ভাবনার ফসল হতে চলেছে এই ‘অতি উত্তম’। যার ফলে সৃজিতের হাত ধরে বড় পর্দায় ফিরছেন উত্তমকুমার। পরিচালকের ধারণা, এই বছরেই কোনও একটা সময়ে ছবিটি মুক্তি পাবে। তবে ভিএফএক্স-এর কাজ সময়-সাপেক্ষ। এবং করোনার দ্বিতীয় ঢেউও চিন্তায় রেখেছে পরিচালককে। সেই বুঝে ছবি মুক্তির সময় ঠিক করা হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: সর্বসত্ব সংরক্ষিত