যেখানে স্বর্গ জেগে আছে

বিশ্বের সব দেশেই কিছু আলাদা,  অপরূপ সুন্দর ও আকর্ষণীয় জায়গা রয়েছে। কিছু দেশে উচু উচু পাহাড় রয়েছে আবার কিছু দেশে জীবন্ত  পরিবেশ ও প্রাকৃতিক জঙ্গল। কিছু দেশে রয়েছে পৃথিবীর অপরূপ সৌন্দর্য সমুদ্র আবার কিছু দেশে বন জঙ্গল । কোথাও আবার  আকাশ ছোঁয়া ঝর্ণা , কোথাও আবার মনকে ছুঁয়ে যাওয়া নদী। আজ আমরা এমন পাঁচটি জায়গা দেখাবো যেগুলো কিনা প্রকৃতিকে ভালোবাসা মানুষজনের জন্য স্বপ্ন ও আর ওই রকম মানুষরা যদি এই জায়গা গুলি কে মিস করে তাহলে তাদের জীবনটাই যেন বৃথা। তবে চলুন দেখে আসি পৃথিবীর স্বর্গীয় কিছু জায়গা যা আপনার অবশ্যই একবার যাওয়া উচিৎ।

 

Irabotee.com,irabotee,sounak dutta,ইরাবতী.কম,copy righted by irabotee.com
Lencois maranhens brazil

এটা অদ্ভুত ধরনের একটি মরুভূমি। এই মরুভূমির জায়গায় জায়গায় আপনি পানি দেখতে পাবেন। এই  পুরো মরুভূমির জমি নিজেই একটি রহস্য। ব্রাজিলের এই Lencois maranhens পার্ক পৃথিবীতে মরুভুমির  সুইমিংপুল হিসেবে বিখ্যাত। ব্রাজিলের উত্তর-পূর্বে এই পার্কটি ১৫৫০ বর্গ কিলোমিটারে বিস্তিত। এইখানে একটু দূরে দূরে মানুষের তৈরি জলাশয় রয়েছে। বিদেশি পর্যটকদের জন্য এটা খুবই আকর্ষণীয় একটি জায়গা । বিভিন্ন মৌসুমে বালির উচ্চতা কম বেশি হয়ে থাকে। বছরে কয়েক মাস এই জায়গায় সুইমিংও করা যায়। জায়গাটা দেখতে মরুভূমির মতো হলেও এইখানে অনেক সময় ঘন বৃষ্টিপাত হয়ে থাকে। আসলে ২  জুন ১৯৮১ সালে একটি ছবির শুটিংয়ের জন্য এই জায়গাটি তৈরি করা হয়েছিল। এই জায়গায় একটি হিন্দি মুভির শুটিং করা হয়েছে। এই পার্কটির সৌন্দর্য বজায় রাখার জন্য এইখানে এখন পর্যন্ত কোনো রাস্তা তৈরি করা হয়নি। এখানে কোনো যানবাহন প্রবেশ করতে দেওয়া হয়না। কিন্তু আপনি পায়ে হেঁটে এখানে যেতে পারবেন।

 

Irabotee.com,irabotee,sounak dutta,ইরাবতী.কম,copy righted by irabotee.com
Antelope Canyon Arizona

যদি প্রকৃতি তৈরি সবচেয়ে সুন্দর পাথরের কথা বলা হয় তাহলে সবার শুরুতেই থাকবে Antelope Canyon  এর নাম। যেমনটা আপনারা দেখতে পাচ্ছেন এটা ঠিক এইরকমই অসাধারণ দেখতে। যখন সূর্যের আলো এটার মধ্যে পড়ে তখনই তা দেখতে এর থেকেও বেশি সুন্দর লাগে। এটা অপূর্ব কিছু পাথর দ্বারা তৈরি হয়েছে। এটা আমেরিকার  এরিজোনা ঘাঁটিতে অবস্থিত। এমন কিছু বানানো মানুষের পক্ষে হয়তো সম্ভব নয়। আপনাদের জানা উচিত Antelope Canyon এ পৃথিবীর সবথেকে বেশি ছবি তোলা হয়েছে। ফটোগ্রাফারদের এটা সবথেকে পছন্দের জায়গা। এখানে সব সময়ই ভ্রমণকারীদের ভিড় লেগেই থাকে। আপনি এখানে  ট্যুর গাইডের সাহায্য নিয়েই সহজেই ঘুরতে পারবেন।

Olympic National Park Washington


অবিশ্বাস্য,অদ্ভুত যা কিনা  প্রকৃতির অসাধারণ সৃষ্টি । পৃথিবীর অবিশ্বাস্য কিছু জায়গার মধ্যে একটি হলো এই Olympic National Park । যা কিনা  ওয়েস্টার্ন ওয়াশিংটনে অবস্থিত। আপনি যদি এখানে একবার চান তাহলে এটা সবসময়ের জন্যে আপনার মন ও হৃদয় গেঁথে যাবে। এই জায়গাটা এতটাই সুন্দর যে আপনার এইখানে থেকে আর ফেরত আসতে মন চাইবে না। এই অসাধারণ গাছগুলোই এই জায়গার সৌন্দর্য বৃদ্ধি করেছে । এই গাছগুলো থেকে ছড়ানো শাখা-প্রশাখা  একটি অদ্ভুত রহস্য। আর এই রহস্যই এই জায়গার আসল সৌন্দর্য। এই জঙ্গল টি যতটা সুন্দর ততটাই রহস্যময় । আপনি এই জঙ্গলে পা রাখতেই মন্ত্রমুগ্ধ হয়ে যাবেন। আপনার মনে হবে আপনি কোন ফ্যান্টাসি ওয়ার্ল্ডে চলে এসেছেন । এই জায়গাটা আপনাকে প্রকৃতির আসল সৌন্দর্য অনুভব করাবে।

 

yosemite National Park California


আপনারা হয়তো এই ওয়ালপেপারটি অ্যাপেলের ল্যাপটপ অথবা আইফোনে দেখেছেন। এটা শুধু একটিই ওয়ালপেপার না এটা পৃথিবীর মধ্যে অবস্থিত একটি অসাধারণ সুন্দর জায়গা। আর এই জায়গার নাম yosemite National Park । ক্যালিফোর্নিয়ায় yosemite National Park  নামের একটি জায়গা রয়েছে। এই জায়গার অপরূপ সৌন্দর্য উপভোগ করতে দূর-দূরান্ত থেকে ভ্রমণকারীরা এই জায়গায় আসে। এই জায়গা সৃষ্টিকর্তার এক অপরূপ সৃষ্টি। এই পাহাড়ের বড় বড় পাথরগুলো গ্রানাইট দিয়ে তৈরি হয়েছে। আর এই কারণেই এই পাহাড় বাকি পাহাড় গুলো থেকে একেবারেই আলাদা দেখতে। এই পার্কে এমনই আরেকটি অপরূপ সৌন্দর্যের জায়গা হল ফায়ারওয়াল। এটা একটা ঝরণা।  যা কিনা কিনা এই জায়গায় অবস্থিত উঁচু উঁচু পাহাড় থেকে মাটিতে পড়ে। কিন্তু এই ঝর্নাতে একটি জাদু রয়েছে। যেমন কি আপনারা দেখতে পাচ্ছেন এই ঝরনা যখন নিচে পড়ে তখন দেখলে মনে হয় পাহাড় থেকে আগুন মাটিতে পরছে। এই দৃশ্য হয়তো আপনি এই জায়গা ছাড়া অন্য কোথাও দেখতে পাবেন না। প্রত্যেক বছর ফেব্রুয়ারি মাসে এই অপরূপ সৌন্দর্যের দৃশ্যটি দেখা যায় । এই মৌসুমে এইখানে বহমান পানি লাভার মতো দেখতে দেখা যায়। এই পাহাড়ে সূর্যের  রশ্মি পরায় এর পানির রং এমনটা দেখা যায়। এই অপরূপ দৃশ্যটি ১৯৭৩ সালে একজন ফটোগ্রাফার তার ফ্রেমে বন্দী করেছিল। আর তারপরেই আস্তে আস্তে এই জায়গাটি পুরো বিশ্বের কাছে বিখ্যাত হয়ে যায় । আর মানুষ নিজের চোখেই দৃশ্যটি দেখার জন্য প্রত্যেক বছর ওই সময়ে এই জায়গায় ভিড় জমায়।

Irabotee.com,irabotee,sounak dutta,ইরাবতী.কম,copy righted by irabotee.com
Ice Castle Midway

এটা খুবই অসাধারণ একটি দৃশ্য। এমন কিছু হয়তো এই জায়গা ছাড়া আপনি পৃথিবীর আর কোথাও দেখতে পাবেন না। মণকে ছুয়ে যাওয়ার মত একটি জায়গা। এক কথায় বলতে এটা একটি বরফের তৈরি রাজপ্রাসাদ। যা মানুষের মাধ্যমে তৈরি করা হয়েছে। কিন্তু এখানে বরফ জমা করতে প্রকৃতির হাত রয়েছে। আর এই বরফের মধ্যে রংবেরঙের লাইট লাগানো রয়েছে। আর যা কিনা আপনার চোখের নজর কেড়ে নেবে। যা আপনার মনকে ছুঁয়ে যাবে। এই জায়গা  মিডওয়েতে। এটা শুধু শীতের মৌসুমেই দেখা যায় । ওই মৌসুমে এই জায়গায় মানুষের ভীড় লেগেই থাকে। ভীড় হবেই বা না কেন বলুন এমন জায়গা পৃথিবীর আর কোথাও তো আর দেখা যায় না। এই বরফের প্রাসাদ পর্যটকদের জন্যই বানানো হয়েছে। পৃথিবীর অনেক দেশেই এমন বরফের প্রাসাদ বানানো হয় কিন্তু এমন সুন্দর্য শুধু মিডওয়েতেই রয়েছে। আপনি চাইলেই এইখানে আসতে পারেন।

 

 

 

 

মন্তব্য করুন



আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বসত্ব সংরক্ষিত