চিংড়ি আর চিতলের রেসিপি

চিজ চিংড়ি

উপকরণ 

ছোটো চিংড়ি মাছ,পেঁয়াজ বাটা,আদা কাচালঙ্কা বাটা, টমেটো বাটা,টক দই,নুন,চিনি, গ্রেটেড চিজ,সাদা তেল,সামান্য মেথি, সামান্য কসুরিমেথি।

                                        প্রণালী

 

কড়াই গরম করে সাদা তেল দিতে হবে,তার মধ্যে সামান্য মেথি ফোরন দিতে হবে, মেথিটা ভাজা সুন্দর গন্ধ বেরোলে তেল থেকে মেথিগুলো ছেঁকে ফেলে দিতে হবে।এবার ওই তেলে পেঁয়াজ বাটা,টমেটো বাটা,আদা বাটা, নুন দিয়ে ভালো করা কষাতে হবে তেল ছাড়লে তার মধ্যে চিংড়িমাছ গুলো দিয়ে কষাতে হবে তারপর কিছুটা নুন মিষ্টি দিয়ে ফেটানো টকদই দিতে হবে এবার সামান্য জল দিয়ে ঢাকা দিতে দু’মিনিট ফোটাতে হবে ঘন হয়ে গেলে গ্রেটেড চিজ ছড়িয়ে দিতে হবে,ওপরে সামান্য কসুরিমেথি,চেরা কাচালঙ্কা দিয়ে গ্যাস বন্ধ করে ঢেকে রাখতে হবে।

চিতল মাছের মুইঠ্যা

 

চিতল মাছের দাগার পিস থেকে চামচের সাহায্যে মাছ কুরে কাঁটা থেকে বার করে নিতে হবে। এবার কোরানো মাছের সাথে আলু সেদ্ধ, পেঁয়াজ কুচো, আদাকুচো ধনেপাতা কুচো, কাঁচালঙ্কাক কুচো, নুন, সামান্য গরম মশলা গুঁড়ো মিশিয়ে ভালো ভাবে মেখে নিতে হবে। এবার কড়াইতে জল বসিয়ে ফুটতে শুরু হলে মাখা মাছ থেকে কিছুটা করে নিয়ে মুঠো, মুঠো করে ফুটন্ত জলে দিয়ে দিতে হবে। মুইঠ্যা গুলো ভেসে উঠলে ঝাঁজরি দিয়ে জল ঝরিয়ে নামিয়ে নিতে হবে।

এবার সেদ্ধ মুইঠ্যা গুলো সরষের তেলে ভেজে নিতে হবে।এবার তেলে গোটা গরম মশলা,তেজপাতা ফোরন দিয়ে তাতে পেঁয়াজ বাটা দিয়ে ভালো করে ভাজতে হবে এবার আলুর টুকরো দিয়ে ভালো করে ভাজা হলে আদা, রসুন, টমেটো, লঙ্কা বাটা দিয়ে ভালো করে কষে হলুদ   গুঁড়ো,  নুন,চিনি দিয়ে কষে পরিমান মতো গরম জল দিয়ে ঢাকা দিতে হবে।আলু সেদ্ধ হলে মুইঠ্যাগুলো দিয়ে আরো কিছুটা ফুটিয়ে ঘি, গরম মশলা বাটা দিয়ে ঢাকা দিয়ে নামিয়ে নিতে হবে।

 

 

মন্তব্য করুন




আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বসত্ব সংরক্ষিত