| 25 জুন 2024
Categories
রান্নাঘর

গুড়ের কেক

আনুমানিক পঠনকাল: 2 মিনিট

শীত পোহানো সঙ্গে কেক। উৎসবপ্রিয় বাঙালি নামী কেকের শপ কিংবা হোম বেকারিতে তৈরি কেকের ওপর ভরসা করে থাকতে হবে না। এখন অন্যের মুখাপেক্ষী না হয়ে বাড়িতেই বানানো যাবে কেক। রইলো সুস্বাদু আর সহজে কেক বানানোর পন্থা।

 

 কেক (ডিম ছাড়া)

ডিম ছাড়া কেক, তাও মাইক্রোওভেনে নয়। বাড়ির গ্যাস আভেনেই তৈরি হবে কেক।

উপকরণ

ময়দা: মাঝারি কাপের ১ কাপ,

চিনি: ২ টেবিল চামচ,

দুধ: ১ কাপ,

কনডেন্সড মিল্ক:২০০ গ্রাম,

বেকিং পাউডার:১ চামচ,

বেকিং সোডা: ১/২ চামচ,

মাখন: ১০০ গ্রাম,

রামে ভেজানো ফলের কুঁচি

বা টিনবন্দি টুট্রি ফুটি: ১/৪ কাপ,

ভ্যানিলা এসেন্স: ১ চামচ

প্রণালী

ডিম ছাড়া কেক বানানোর জন্য বেকিং পাউডারের সঙ্গে সঙ্গে বেকিং সোডাও প্রয়োজন হয়। ময়দার সঙ্গে বেকিং পাউডার ও বেকিং সোদা মিশিয়ে নিয়ে এ বারে অন্য একটি পাত্রে মাখন ও চিনি মিশিয়ে হ্যান্ড ব্লেন্ডারে ফেটিয়ে নিন। মাখন, দুধ-সহ সব উপকরন যেনঘরের সাধারণ তাপমাত্রায় থাকে। এর সঙ্গে মিল্ক মেড ভাল ভাবে মেশান। ব্লেন্ডারে ভাল করে মেশানোর পর চেলে নেওয়া ময়দা ধীরে ধীরে কাঠেরচামচ দিয়ে মেশান। ব্যাটার তৈরির সময় অল্প অল্প করে সামান্য গরম করে দুধ মেশান, ভ্যানিলা দিন। ভাল করে মেশানো হয়ে গেলে রামে ভেজানো ড্রাই ফ্রুটস বা টুটি ফ্রুটি ময়দায় গড়িয়ে নিয়ে ব্যাটারে মিশিয়ে কেকের পাত্রে ঢেলে প্রিহিট করা আভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ৩০ মিনিট বেক করুন। ব্যাস, তৈরি কেক।

নলেনগুড়ের কেক

 

উপকরণঃ

সাদা মাখন (১২০ গ্রাম), ব্রাউন সুগার (৩/৪ কাপ), ডিম (২টো), গ্রেট করা পাতিলেবুর খোসা (২ চা-চামচ), ক্যারামেল সিরাপ (২ চামচ), নলেন গুড় (৪-৫ চামচ), ময়দা (দেড় কাপ), বেকিং পাউডার (দেড় চা-চামচ), ভ্যানিলা এসেন্স (১ চা-চামচ), কাজু, কিশমিশ, আমন্ড কুচি করা (৪ চামচ), দু পাউন্ড-এর কেক মোল্ড তেল ও ময়দা দিয়ে গ্রিজ করা। টপিং-এর উপকরণঃ-সাদা মাখন (৫০ গ্রাম), নলেন গুড় (৫০ গ্রাম)।

প্রণালীঃ

মিক্সিং বোল-এ মাখন, ক্যারামেল সিরাপ, চিনি, গ্রেট করা লেবুর খোসা ও গুড়ো দিয়ে ইলেকট্রিক বিটারের সাহায্যে বিট করতে হবে। পুরো মিশ্রণটা ক্রিমের মতন হলে তখন তাতে ডিম দিয়ে আবার ফেটাতে হবে।

এবার এই মিশ্রণে ময়দা, বেকিং পাউডার, ভ্যানিলা এসেন্স, কিশমিশ ও বাদামের কুচি মিশিয়ে গ্রিজ করা মোল্ড-এ ঢেলে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করা ওভেনে ৩০-৩৫ মিনিট বেক করতে হবে। কেক বেক হয়ে গেলে ছাঁচ থেকে বের করে ঠাণ্ডা করতে হবে। এবার একটা মিক্সিং বোল-এ মাখন ও নলেন গুড় নিয়ে ইলেকট্রিক বিটারের সাহায্যে ভাল করে ফেটে কেকের ওপর দিতে হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: সর্বসত্ব সংরক্ষিত